খুলনা, বাংলাদেশ | ৪ আষাঢ়, ১৪৩১ | ১৮ জুন, ২০২৪

Breaking News

  কবি অসীম সাহা মারা গেছেন
  চট্টগ্রামের ফটিকছড়িতে মহিষের তাণ্ডবে বৃদ্ধের মৃত্যু
  রাজধানীতে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ২

তীব্র গরম উপেক্ষা করে আল্লাহর কাছে মনের আকুতি জানাচ্ছেন হাজিরা

আন্তর্জাতিক ডেস্ক

তীব্র গরম উপেক্ষা করে মক্কার অদূরে আরাফাতের ময়দানে জড়ো হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ হজযাত্রী। ‍শুক্রবার (১৫ জুন) প্রখর সূর্য মাথায় নিয়ে এই পর্বতের নিচে জড়ো হয়েছেন মুসল্লিরা। খবর আরব নিউজের।

আরাফাত পর্বত মক্কা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত। ৭০ মিটার উঁচু এই পর্বতে উঠে আজ প্রার্থনা করছেন হাজিরা। এই পবর্তেই নিজের সবশেষ ভাষণ দিয়েছিলেন নবী মোহাম্মদ (সা.)।

আজ সারা দিন এই পর্বতের নিচে অবস্থান করছেন হজযাত্রীরা। এ সময় তাদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত থাকবে আরাফাতের ময়দান। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত এই ময়দানে অবস্থান করবেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা।

এদিকে শনিবার (১৫ জুন) সৌদির তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে গিয়ে ঠেকেছে। অবশ্য এই বছর তীব্র গরমের মধ্যেই হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। এজন্য আগেই হজযাত্রীদের সতর্ক করে দেয় সৌদি কর্তৃপক্ষ।

আফ্রিকার দেশ ঘানা থেকে হজে এসেছেন ২৬ বছর বয়সী আব্রামান হাওয়া। তিনি জানান, হজের আনুষ্ঠানিকতা শেষ হতে অন্তত পাঁচদিন সময় লাগে। হজের বেশিরভাগ কার্যক্রম বাইরের। এটি সহজ নয়। কেননা এখানে বেশ গরম।

তিনি বলেন, আমাদের দেশেও সূর্য ওঠে। তবে সেখানে এত গরম পড়ে না। এরপরও আরাফাতে আমি আল্লাহর কাছে প্রার্থনা করব। আমার তার সাহায্য দরকার।

এর আগে গতকাল শুক্রবার (১৪ জুন) পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। আরবি বর্ষপঞ্জিকার শেষ মাস জিলহজের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। এরপর ৯ জিলহজে হয় আরাফাতের দিন। আর ১০ জিলহজে পশু কুরবানি করেন হজযাত্রীরা। কুরবানি শেষে আরও দুইদিন থাকে হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা। অর্থাৎ হজ সম্পন্ন করতে সবমিলিয়ে সময় লাগে পাঁচদিন।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!